সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৮:৩৪ অপরাহ্ন

শিরোনাম :
খানসামায় বিদ্যুৎ স্পৃষ্টে যুবকের মৃত্যু ২৪ ঘন্টায় আরও ২৮৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি করোনা রোগীদের জন্য হাসপাতালে শয্যা বাড়াতে রিট দেড় লাখ টাকায় মিনুর সাথে কুলসুমীর চুক্তি রাজ কুন্দ্রার দুটি অ্যাপ থেকে ৫১ টি পর্নো ভিডিও জব্দ নিয়মিত মাদক সেবন করতেন নায়িকা একা দুমকিতে পায়রা নদী ভাঙ্গন পরিদর্শনে জেলা প্রশাসক বসুরহাটে ওবায়দুল কাদেরের বাড়ির সামনে ককটেল বিস্ফোরণ, কার্তুজ-ককটেল উদ্ধার উদ্বোধনের অপেক্ষায় দৃষ্টিনন্দন আত্রাইয়ের ভূমি অফিস ‘রাতের রানী পিয়াসা ও মৌয়ের কাজ ছিল ব্ল্যাকমেইল করা’ বাসায় মিললো মদ, মডেল মৌ বলছেন ‘ডিবি এনেছিল’ এবার মোহাম্মদপুরে মদসহ মডেল মৌ আটক হেলেনার পর জননেত্রী পরিষদের দর্জি মনির এবার গ্রেপ্তার পিয়াসার বাসায় যা মিললো মডেল পিয়াসা আটক

ভাষা সৈনিক আবু বকর মাস্টারের ইন্তেকালে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত

 
চট্টগ্রাম এম ই এস স্কুলের সাবেক প্রধান শিক্ষক, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক হেড অব এক্সামিনার, ভাষা সৈনিক আবু বকর মাস্টারের ইন্তেকালে দোয়া মাহফিল ও আলোচনা সভা ২২ আগস্ট বৃহস্পতিবার বিকেলে মেহমান কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়। মাওলানা মাহমুদুল হাসানের মোনাজাতের মাধ্যমে শুরু হওয়া উক্ত দোয়া মাহফিল ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন জজকোর্টের আইনজীবী গোলাম ফারুক। উক্ত দোয়া মাহফিল ও আলোচনা সভায় বক্তব্য রাখেন আবু বকর মাস্টারের বন্দুবর আলহাজ্ব মোহাম্মদ শফি, দৈনিক আমাদের চট্টগ্রাম ও জাতীয় পত্রিকা দৈনিক আমাদের বাংলার সম্পাদক ও প্রকাশক, জাতীয় প্রেস ক্লাবের সদস্য আবু বকর মাস্টারের বড় জামাতা মিজানুর রহমান চৌধুরী, ব্যবসায়ী আলহাজ্ব আবু তাহের, আইনজীবী সমিতির সিনিয়র সদস্য আবদুল মালেক, শহীদ উদ্দিন চৌধুরী, আওয়ামী লীগ নেতা শাহাজাহান সুফী, এ্যাডভোকেট নুরুল আলম, এ্যাডভোকেট মোহাম্মদ কায়সার, মরহুম আবু বকর মাস্টারের পুত্র মোহাম্মদ এমরান, আবু তৈয়ব, মোঃ তারেকুল ইমলাম ও সাংবাদিক বজলুল হক প্রমুখ।
সভাপতির বক্তব্যে এ্যাডভোকেট গোলাম ফারুক বলেন, আমার পরম শ্রদ্ধেয় শিক্ষক, আমার মেঝ মামা আবু বকর মাস্টারের শোক সভায় আমরা মিলিত হয়েছি আজ। আমার এখনও বিশ্বাস হচ্ছে না তিনি নেই। আমাকে তিনি যেমন স্নেহ করতেন তেমন সময়ে যে কোন বিষয় নিয়ে পরামর্শও করতেন। আমরা আজ অভিভাবক হারালাম। মামাকে ছােটকাল থেকে দেখেছি তিনি একজন সৌখিন মানুষ ছিলেন। জামা কাপড় এমনভাবে পড়তেন তা দেখে যে কেউ বুঝতে পারত তিনি নম্র, ভদ্র ও বনেদি পরিবারের সন্তান। পুলিশের চাকরি পেয়েছিলেন কিন্তু পিতার অনুমতি না থাকায় সেই চাকরি আর করেন নি। কাস্টমসের অফিসার পদও পিতার অনুরোধে ছেড়ে দিয়েছিলেন। পরে শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিলেন সম্মানের জন্য। তাঁর সুদীর্ঘ জীবনের সাথে সম্পৃক্ত থাকতে পেরে আমি নিজেকে ধন্য মনে করি। মামার কাছেই লেখাপড়া করেছি। আমার মামার সহযোগিতায় উচ্চ শিক্ষা গ্রহণ করি। যেকোন পারিবারিক সমস্যায় বলতেন ফারুককে ডাকো। এছাড়াও তিনি সমাজের সকল শ্রেণীর মানুষকে সম্মান করতে জানতেন। সকলকে কাছে টেনে নিতেন। তাঁর ছাত্রদেরও আদর ভালবাসা দিয়ে পড়ালেখা করাতেন। আজ মামার দোয়া মাহফিল ও আলোচনা সভায় আমরা তাঁর আত্মার মাগফেরাত কামনা করছি।
জাতীয় প্রেস ক্লাবের সদস্য আবু বকর মাস্টারের বড় জামাতা মিজানুর রহমান চৌধুরী বলেন, গত ১৮ বছর ধরে এ সম্পর্কের নানা ইতিহাস, নানা বিষয় আজ ফাতেহার এইদিনে চরম আবেকপ্রবণ অবস্থায় বলা যে কত বেদনার, কত কষ্টের তা বলে বোঝাতে আর পারছি না।  জানি না এই কান্না কতদিনে থামবে, আদৌ থামবে কি না । অনেক স্মৃতি, অনেক কথা, অনেক বেদনা, উনার দু:খ কষ্টের কাহিনীর বিশাল ভান্ডার আমাকেই খুলে বলতেন বিয়ের পর থেকেই অব্যাহতভাবে। ইসলামী জ্ঞানে ভরপুর এ মহৎ মানুষটির মধ্যে দয়ামায়া ছিল, আদব-কায়দা ছিল, ছিল মমত্ববোধের শক্তি, আকর্ষণ। যে কেউ তাঁর প্রতি সহজেই দুর্বল হয়ে যেতেন। সুখ, দু:খ, বেদনা ও স্মৃতির কঠিন কথাগুলো আজ আর নাইবা বললাম। পৃথিবীর বন্ধন ছিন্ন করে মানুষকে চলে যেতে হয়, চলে যেতে হবে এটাই নিয়ম কিন্তু কিছু গুণীর স্মৃতি ধরে রেখে তা শক্তিতে রূপান্তর করে আমাদের সামনের দিনগুলো পাড় করে মহান মানুষে পরিণত হতে হবে। মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে ওনার আত্মার মাগফেরাত কামনা করছি।

Please Share This Post in Your Social Media

https://twitter.com/WDeshersangbad


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

https://www.facebook.com/Dsangbad

https://www.facebook.com/Dsangbad

© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone