মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৭ পূর্বাহ্ন

শিরোনাম :
মাহফুজুর রহমানকে ছেড়ে দ্বিতীয় বিয়ে করলেন ইভা রহমান তানোর পৌর মেয়রের বিরুদ্ধে গাছ নিধনের অভিযোগ নড়াইলে ডিবি পুলিশের অভিযানে ফেনসিডিল সহ আটক ১ আরএমপি’র সাইবার ক্রাইম ইউনিটের হাতে ভুয়া লেফটেন্যান্ট কর্ণেল আটক বরিশালে অসহায় মানুষের মাঝে চেক বিতরণ সাপাহারে দুর্গোৎসবকে সামনে রেখে প্রতিমা তৈরীর কাজ চলছে রাজপথে আন্দোলন ছাড়া দাবী আদায় হবে না : যুব জাগপা ভূমি দখলবাজ ও সন্ত্রাসীদের অত্যাচার  কুড়িগ্রামের উলিপুরে বাড়ি ভিটে দান করে দিতে চান এক পরিবার দুর্গাপূজা উপলক্ষে ৩ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব গণমাধ্যমে গুরুত্ব পাওয়া নিয়ে তথ্যমন্ত্রীর প্রশ্ন সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠি অপ্রত্যাশিত: স্বরাষ্ট্রমন্ত্রী স্বাস্থ্যের গাড়িচালক মালেকের ১৫ বছর কারাদণ্ড ভোটকেন্দ্রে গোলাগুলিতে আ.লীগ নেতাসহ নিহত ২ কী অভিযোগে ব্যাংক হিসাব তলব, জানতে চান সাংবাদিকরা রাস্তা-ভবন নির্মাণে ইটের গুণগত মান নিশ্চিতের নির্দেশ

গাইবান্ধার হোসিয়ারিপল্লী শীতের অপেক্ষায় :মৌসুমে তিনশ’ কোটি টাকার ব্যবসা

 

আবু হানিফ মোঃ বায়েজিদ (গাইবান্ধা জেলা প্রতিনিধি) :

গাইবান্ধারহোসিয়ারিপল্লীতেএখনযেনদমফেলারওসময়নেই। শীতেরবাজারধরতেদিনরাতকাজচলছে। এখানেবছরেপ্রায়তিনশ’ কোটিটাকারপণ্যবিক্রিহয়। এরপ্রায়পুরোটাইহয়শীতেরসময়। এরমধ্যেইসারাদেশথেকেমালকিনতেআসছেনব্যবসায়ীরা।

হোসিয়ারিপণ্যেরএইজমজমাটব্যবসাহয়গাইবান্ধারকোচাশহরএলাকায়। কোচাশহরকোনোশহরনয়। এটিগাইবান্ধারএকটি গ্রাম। গাইবান্ধাজেলাশহরথেকে ৪৮ কিলোমিটারএবংগোবিন্দগঞ্জউপজেলাসদরথেকে ১২ কিলোমিটারদূরেরনিভৃতএকটিপল্লীকোচাশহর। এরপাশাপাশিমহিমাগঞ্জ, শালমারা, শিবপুর ও গোবিন্দগঞ্জইউনিয়নেরপ্রায়অর্ধশতাধিকগ্রামেরপ্রতিটিবাড়িতেইগড়েউঠেছেএইশীতবস্ত্রতৈরিরহোসিয়ারিকারখানা। একেকটিকারখানায় ৫ থেকে ১৫০ জনপর্যন্তশ্রমিককাজকরেন। এসবকারখানায়দিন-রাততৈরিহচ্ছেসোয়েটার, মাফলার, কার্ডিগান, মোজা, টুপি, বেবিসেটসহবিভিন্নরকমেরশীতবস্ত্র। এখানকারতৈরিশীতবস্ত্রদেশেরউৎপাদিতশীতবস্ত্রেরতিন-চতুর্থাংশ।

শীতআসছেব্যস্ততাইকোচাশহর। হাজারহাজারশ্রমিকদিন-রাতকাজকরছেন। ফুরসতনেইকথাবলার। বন্ধরয়েছেবিয়ে-সাদিসহঅন্যান্যসামাজিকঅনুষ্ঠানেযোগদান ও আয়োজন। কারখানায়শ্রমিকেরকাজকরেঅনেকেইসংসারেএনেছেনস্বচ্ছলতা। কেউদক্ষকারিগরহয়েকারখানায়মেশিনঅপারেটরহিসেবেকাজকরছেন, কেউতৈরীশীতবস্ত্রসেলাইকরছেনআরবয়স্কব্যক্তি ও মহিলারাসুতাতোলারকাজকরেকর্মসংস্থানেরপথখুঁজেপেয়েছেন। উদ্যোক্তাহিসেবেকারখানাস্থাপনকরেএবংশীতবস্ত্রেরব্যবসাকরেঅনেকেইপাল্টেনিয়েছেনজীবনেরগতিপথ।

শীতকেসামনেরেখেএখানকারকারখানাগুলোতেতৈরীহচ্ছেনানারকমেরবাহারীশীতবস্ত্র। একেকটিকারখানায়প্রায় ৫শ’ ধরণেরশীতবস্ত্রতৈরিহচ্ছে। তাদেরতৈরিএসবপণ্যবাজারজাতেরএলাকাতেইগড়েউঠেছেনয়ারহাটনামেরএকটিশীতবস্ত্রেরবাজার। শীতঘনিয়েআসায়এইহাটেদেশেরবিভিন্নপ্রান্তেরব্যবসায়ীদেরআনাগোনাবেড়েছে। তারা এ বাজারথেকেনানাডিজাইনেরশীতবস্ত্রকিনেনিয়েযাচ্ছেন। এবারেরশীতেপ্রায় ৩০০ কোটিটাকারশীতবস্ত্রবিক্রিরঅপেক্ষায়রয়েছে।

স্বাধীনতারবেশকয়েকবছরআগেজনৈকআবদুররহিমকোচাশহরএলাকায়দুটোমেশিনদিয়েমোজাতৈরিরকাজশুরুকরেন। তারকারখানায়কাজকরতেকরতেঅনেকেইযন্ত্রকিনেনেমেপড়েনমোজাতৈরিরকাজে। চাহিদারকারণেমোজারপাশাপাশিশীতেরবিভিন্নপোশাকতৈরিরকাজশুরুকরেন এ এলাকারলোকজন। বর্তমানেশীতবস্ত্রতৈরিরসাথেপ্রত্যক্ষ ও পরোক্ষভাবেকর্মসংস্থানেরসৃষ্টিহয়েছেপ্রায় ৫০ হাজারমানুষের।

ব্যবসায়ী ও কারখানামালিকরাবলছেন, সরকারিপৃষ্ঠপোষকতারঅভাব, কাঁচামালআমদানিতেঅতিরিক্তশুল্ক, অপরিসরসড়কযোগাযোগব্যবস্থা, বিদ্যুৎ বিভ্রাট, ব্যাংকঋণেরচড়াসুদসহনানামুখীসমস্যারকারণেবাধাগ্রস্তহচ্ছেসম্ভাবনাময়এইশিল্পেরঅগ্রগতি।

কোচাশহরেরহোসিয়ারীশিল্পেরউন্নয়নেসবধরণেরসহযোগিতারআশ্বাসদিলেনগোবিন্দগঞ্জউপজেলানির্বাহীঅফিসার (ইউএনও) রামকৃষ্ণবর্মন।

Please Share This Post in Your Social Media

https://twitter.com/WDeshersangbad

https://www.facebook.com/Dsangbad

https://www.facebook.com/Dsangbad

All rights reserved © deshersangbad.com 2011-2021
Design And Developed By Freelancer Zone