শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৬ অপরাহ্ন

শিরোনাম :
ইসলামপুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আজ রাষ্ট্রের কোন সরকারই সমালোচনা পছন্দ করে না : জেবেল  কুড়িগ্রামে বিদ্যুৎ সরবরাহে বিপর্যয় ! তানোরে ভেজাল কীটনাশকে কৃষকের কপাল পুড়লো  দেশে ফিরেছেন জেএসডি সভাপতি আ স ম রব বিরামপুরে সড়ক দুর্ঘটনায় নিহত-১ তানোরে ভেজাল কীটনাশকে কৃষকের কপাল পুড়লো  রিশিকুলকে মডেল ইউপিতে রুপান্তর করতে চাই, চেয়ারম্যান টুলু ইভ্যালির গ্রাহকদের অর্থ ফিরিয়ে দেয়ার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: টিক্যাব ডেঙ্গু দুর্যোগ প্রতিরোধে সরকার পুরোপুরি ব্যর্থ : রোগী কল্যাণ সোসাইটি দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলোতে সাইকেল পার্কিং এর সুব্যবস্থা রাখতে হবে সরকারি দখলকৃত জায়গা উচ্ছেদ করে স্থায়ীভাবে বৃক্ষরোপণের দাবি জানালো সবুজ আন্দোলন ৯০ কৃষককে কৃষি উপকরণ দিলো রাবির শিক্ষার্থীরা গণমানুষের মুক্তি সংগ্রামে সাহসী নেতা জেবেল : রীবন বড়াইগ্রাম কেন্দ্রীয় প্রেসক্লাবের পক্ষ থেকে পদোন্নতিপ্রাপ্ত ইউএনও’কে বিদায় সংবর্ধনা

এত বাহিনী কেন, চুপ কেন্দ্র, কী হতে পারে কাশ্মীরে?

কী হতে চলেছে কাশ্মীরে?

গোটা দেশের মানুষের মনে প্রশ্ন উঠেছে। সাধারণ কাশ্মীরি আতঙ্কের মধ্যে জীবন কাটাচ্ছেন। কিন্তু কেন কাশ্মীরে বাড়তি আধাসেনা মোতায়েন করা হচ্ছে, কেনই বা অমরনাথ যাত্রা বন্ধ করে দিয়ে কাশ্মীর থেকে সব পর্যটকদের ফেরত পাঠানো শুরু হল, তার উত্তর শনিবারেও মিলল না। এরই মধ্যে সেনা দাবি করেছে, ৩১ জুলাই রাতে কেরন সেক্টরে পাক সেনার হামলা ব্যর্থ করে দিয়েছে তারা। এই দাবি উড়িয়ে দিয়ে পাকিস্তানের পাল্টা দাবি, নিয়ন্ত্রণরেখায় ‘ক্লাস্টার বোমা’ ব্যবহার করেছে ভারত। তাতে দু’জন স্থানীয় বাসিন্দা নিহত হয়েছেন। ভারত আবার এই দাবি উড়িয়ে দিয়েছে।

অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রক বা রাজনাথ সিংহের প্রতিরক্ষা মন্ত্রক কাশ্মীর নিয়ে মুখে কুলুপ এঁটে রয়েছে। আর সেই সুযোগেই নানা রকম জল্পনা ও বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে গোটা দেশে। প্রশ্ন উঠেছে, মোদী সরকার কি সংবিধানের ৩৭০ বা ৩৫এ ধারা তুলে দেওয়ার ঘোষণা করতে চলেছে? না কি জম্মু-কাশ্মীরকে তিন প্রশাসনিক এলাকায় ভাগ করা বা বিধানসভার আসন পুনর্বিন্যাসের ঘোষণা হবে?

আধাসেনায় জল্পনা: কী হতে পারে কাশ্মীরে

• সংবিধানের ৩৭০ ধারা, ৩৫এ ধারা খারিজ করে দিতে পারে কেন্দ্র।
• বড় জঙ্গি হামলার আশঙ্কা।
• কাশ্মীর ও জম্মুকে আলাদা আলাদা রাজ্য করে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করা হতে পারে।
• বিধানসভা কেন্দ্রের এলাকা পুনর্বিন্যাস করা। তাতে জম্মু থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচিত হবেন।
• ১৫ অগস্ট প্রধানমন্ত্রী শ্রীনগরের লালচকে জাতীয় পতাকা উত্তোলন করবেন। তাতে রাজ্যে বিধানসভা ভোটের আগে প্রবল হবে জাতীয়তাবাদের হাওয়া।
• তিহাড় জেলে বন্দি বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের শারীরিক অবস্থার অবনতি। তার জেরে গোলমালের আশঙ্কা।
• বড় জঙ্গি-দমন অভিযান।

প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের মন্তব্য, অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রকে ‘মিসঅ্যাডভেঞ্চার’-এর প্রস্তুতি চলছে। স্বরাষ্ট্রমন্ত্রী পদের দায়িত্ব নেওয়ার পরে অমিত শাহ নিজে কাশ্মীরে ঘুরে এসেছেন। তার পরে একে একে আইবি, র’, সেনাবাহিনীর প্রধানেরা কাশ্মীর সফরে গিয়েছিলেন। কাশ্মীরের সেনা-কর্তারা সাফ জানিয়ে দিয়েছেন, টাকা নিয়ে পাথর ছোড়া শুরু করে জঙ্গি দলে নাম লেখালে মরতে হবে। ফলে নির্বাচনের আগে জঙ্গিদের শিকড় উপড়ে ফেলতে বড় অভিযান শুরু হতে পারেও জোর জল্পনা।

এমন জল্পনাও চলছে, ১৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শ্রীনগরের লালচকে গিয়ে পতাকা উত্তোলন করতে পারেন। জম্মু-কাশ্মীরের ভোটের আগে তা বিজেপি-র তুরুপের তাস হয়ে উঠতে পারে। সে জন্যই নিরাপত্তা নিশ্ছিদ্র করার চেষ্টা। জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক পিডিপি-এনসি নেতাদের জানিয়েছেন, ৩৭০ বা ৩৫এ ধারা বিলোপ হচ্ছে না। কিন্তু কী হবে তা যে তিনিও জানেন না সে কথাও স্বীকার করেছেন মালিক।

উদ্বেগ: শ্রীনগর ছাড়ার অপেক্ষায় পর্যটক দম্পতি। শনিবার। ছবি: এপি।

সেনা ও গোয়েন্দা সূত্রের দাবি, এ সব কোনও জল্পনাই সত্যি নয়। কাশ্মীরে বড় রকমের নাশকতার পরিকল্পনা করছে পাকিস্তানি সেনা ও তাদের মদতে পুষ্ট জঙ্গি সংগঠন। ১৫ জন জইশ জঙ্গির একটি দল খাইবার পাখতুনখোয়ার জামরুদে সেনা প্রশিক্ষণ নিয়ে জইশের নানা শিবিরে ছড়িয়ে পড়েছে। পাকিস্তান হামলা চালালে ভারতও কড়া জবাব দেবে বলে ডিজিএমও স্তরে ফোনালাপে পাকিস্তানকে জানিয়ে দেওয়া হয়েছে। সেনা মুখপাত্র রাজেশ কালিয়ার দাবি,  ৩১ জুলাই রাতে কেরন সেক্টরে হামলা চালানোর চেষ্টা করেছিল পাক সেনার ব্যাট বাহিনী। সংঘর্ষে অন্তত ৫ জন পাক কম্যান্ডো বা জঙ্গি নিহত হয়েছে। তাদের মধ্যে ৪ জনের ছবিও প্রকাশ করেছে সেনা। বিরোধী নেতা গুলাম নবি আজাদ, সীতারাম ইয়েচুরিদের প্রশ্ন, সংসদ যখন চলছে তখন কাশ্মীর নিয়ে সেখানে বিবৃতি দেওয়া হচ্ছে না কেন?  গুলাম নবি বলেন, ‘‘আমরা সোমবার দাবি তুলব, প্রধানমন্ত্রী নিজে এসে বিবৃতি দিন।’’ হুরিয়ত নেতা সৈয়দ আলি শাহ গিলানির বক্তব্য, ‘‘ভারত গণহত্যা করতে চলেছে।’’

Please Share This Post in Your Social Media

https://twitter.com/WDeshersangbad

https://www.facebook.com/Dsangbad

https://www.facebook.com/Dsangbad

All rights reserved © deshersangbad.com 2011-2021
Design And Developed By Freelancer Zone